লিংকডইন পেইড বিজ্ঞাপনের মাধ্যমে ব্যবসার প্রচার করুন!

0
381

“Tech Inside” এর পক্ষ থেকে আপনাদের সবাইকে জানাই অগ্রিম শুভেচ্ছা।আপনাদের যেকোন প্রশ্ন ও মতামতের জন্য আমাদের সাথে ওয়েবসাইটফেসবুকপেজফেসবুকগ্রুপইউটিউবচ্যানেললিংকডইন কোম্পানি পেজ এর মাধ্যমে যোগাযোগ করতে পারেন।

চলুন, আর কথা না বাড়িয়ে মূল পর্বে চলে যাইঃ

অনলাইন মার্কেটিং এ দুধরনের মার্কেটিং রয়েছে, ফ্রি মার্কেটিং, পেইড মার্কেটিং। ফ্রি মার্কেটিং এ আপনাকে আপনার টার্গেটেড অডিয়েন্সদের কাছে পৌছাতে অনেক সময় দিতে হবে এবং টার্গেটেড রেজাল্ট পাওয়াটা কষ্টকর। কিন্তু পেইড মার্কেটিং এর মাধ্যমে আপনি দ্রুত আপনার টার্গেগেট অডিয়েন্সদের নিকট পৌছাতে পারবেন এবং এটার জন্য আপনাকে নির্ধারিত মুল্য পরিশোধ করতে হবে। তো আজকের এই টিউটোরিয়ালে আমরা আলোচনা করব কিভাবে আপনি এটা করবেন এবং কেন লিঙ্কডইন আপনার এ দেয়ার জন্য বেছে নিবেন।

আমরা যা জানব:

১. কেন লিঙ্কডইনে এড দেব?

২. কিভাবে লিঙ্কডইনে এড দেব?

কেন লিঙ্কডইনে এড বা বিঞ্জাপন দিব:

আমরা লিঙ্কডইনে এড দেয়ার আগে আমাদের জানতে হবে কেন আমরা লিঙ্কডইনে এড দিব।তো চলুন জেনে নিই কেন লিঙ্কডইনে এড দিব। অনলাইনে এড বা বিঞ্জাপন দেয়ার জন্য আমাদেরকে আগে জানতে হবে আমাদের টার্গেটেড অডিয়েন্স বা নেটওয়ার্ক কারা। আর আপনার টার্গেটেড অডিয়েন্স বা নেটওয়ার্কের জন্য লিঙ্কডইন হচ্ছে একটি আদর্শ জায়গা, কারন এখানে আপনি যাদেরকে পাবেন তারা এখানে তাদের ব্যাবসার জন্য বা কোনো জবের জন্য এখানে এসেছে। সুতরাং তারা হলো গুরুত্বপুর্ন মানুষ তাই আপনি নির্দিধায় আপনার কোনো প্রোডাক্ট বা সার্ভিস এখানে বিঞ্জাপন দিলে আপনার সেই সার্ভিসটি বিক্রি হবার সম্ভাবনা অনেক বেশি।

লিঙ্কডইনে কিভাবে এড দিব?

লিঙ্কডইনে বিঞ্জাপন দিতে হলে আপনাকে প্রথমে https://business.linkedin.com/marketing-solutions/ads এই লিঙ্কে যেতে হবে। এই লিঙ্কে যাওয়ার পর আপনি নিচের ছবির মতো একটি পেজ দেখতে পারবেন।

এবার এ পেজটির Create ad বাটনে ক্লিক করুন। আপনাকে নিচের দেখানো পেজটি দেখাবে।

এখানে আমরা তিনটা ক্যাটাগরিতে আমাদের এড পোস্ট করার অপশন দেখতে পারবো।

১. স্পন্সরড কন্টেন্ট।

২. টেক্সট কন্টেন্ট।

৩. মেইল কন্টেন্ট।

স্পন্সরড কন্টেন্ট: স্পন্সরড কন্টেন্ট হলো এটাতে আপনার এডটা কে টার্গেটেড অডিয়েন্স এর নিউজ ফিডে তুলে ধরবে যাতে লেখা থাকবে (Sponsored) নিচে একটি চিত্র তুলে ধরা হলো।

টেক্সট এড: এই এডটি হলো টেক্সট ব্যাসড। স্পন্সর্ড এড আপনার নিউজ ফিডে দেখাবে কিন্তু এই টেক্সট ব্যাসড এডটি দেখাবে সিমিলার এড সেকশনে। নিচের চিত্রটি দেখলেই বুঝতে পারবেন।

মেইল কন্টেন্ট: এটা বাকি দুটোর থেকে একদম আলাদা, এখানে আপনার এডটি আপনার টার্গেটেড অডিয়েন্স এর কাছে পাঠানো হবে তার লিঙ্কডইন মেইল বক্স এ। তারা সেখান থেকে সেটা দেখে নিতে পারবে। নিচের চিত্রে এটাও তুলে ধরা হলো।

তো এগুলো ছিল লিঙ্কডইনের বিঞ্জাপন মাধ্যম গুলো। এ তিন ধরনের যেকোনোটিতে আপনি আপনার বিঞ্জাপন পোষ্ট করতে পারবেন। তো চলুন পরবর্তি ধাপে চলে যাই।

এবার আমাদের এই তিনটি অপশন থেকে যেকোনো একটিকে বেছে নিতে হবে।

ধরুন আমরা এখান থেকে স্পন্সরড কন্টেন্ট সিলেক্ট করলাম, এবার আমরা নিচের মতো একটা পেজ পাবো

এখানে আমরা আমাদের তথ্য গুলো দিতে পারবো। এখানে প্রথমে আমাদের একাউন্ট নাম, তারপর কারেন্সি অর্থাৎ যে মুদ্রায় আমরা বিঞ্জাপন এর অর্থ পরিশোধ করব তা এড করতে হবে। ৩ নং এ গিয়ে আপনি আপনার কোম্পানি পেজ যুক্ত করতে পারবেন। এটার জন্য আপনাকে, Search by name এর যায়গায় Enter URL সিলেক্ট করুন। এবং আপনার কোম্পানির URL বা Link দিন।এবং Next এ ক্লিক করুন।নিচের মতো পেজ দেখতে পাবেন।

এখানে আপনার এড এর জন্য একটি নাম দিতে হবে। এবং আপনার টার্গেটেড অডিয়েন্স এর ভাষা সিলেক্ট করতে হবে। এবার Next এ ক্লিক করুন।

এখানে আপনাকে ঠিক করতে হবে আপনি আপনার বিঞ্জাপন থেকে কি চান? আপনি এখান থেকে আপনার ওয়েবসাইট এর জন্য ট্রাফিক পেতে পারেন, কিংবা লিড কালেক্ট করতে পারেন এবং চাইলে ভিডিও তে ভিউ আনতে পারেন।

তো আমি এখান থেকে আমার ওয়েবসাইট এ ভিউ পেতে চাই তাই আমি প্রথম টি অর্থাৎ, Send People to your website or content সিলেক্ট করলাম।

এবার আপনাকে নির্ধারন করতে হবে

আপনি কোন ধরনের এড এখানে দিতে চান। আপনি যদি ইমেজ, আর্টিকেল বা লিঙ্ক ব্যাসড কোনো এড দিতে চান তাহলে প্রথমটি সিলেক্ট করুন আর যদি শুধুমাত্র ভিডিও এড দিতে চান তবে নিচেরটিতে ক্লিক করুন। আমি প্রথমটি সিলেক্ট করলাম।এবার নিচের মতো পেজ পাবেন সেখান থেকে Create Sponsored Content সিলেক্ট করে Next ক্লিক করুন।

নিচের মতো পেজ দেখতে পাবেন।

প্রথমে আপনার এডটির একটি নাম দেন। এরপর আপনার এড এর জন্য একটি ওয়েবসাইট লিঙ্ক দিন যেখানে আপনি ট্রাফিক পেতে চান।লিঙ্ক দেয়ার পর আপনার কাছ থেকে একটি এড হেডলাইন এবং একটি ডিসক্রিপশন দিতে হবে তাই সুন্দর করে একটি হেডলাইন এবং একটি ডিসক্রিপশন লিখে রাখুন।এবার Save এ ক্লিক করুন। আপনি নিচের মতো পেজ দেখতে পাবেন যাতে আপনাকে আপনার করা এড গুলো দেখাবে। এখন আপনার এড লিঙ্কডইনে পোষ্ট হয়ে গিয়েছে।

এবার আপনার এডটি তে ক্লিক করুন নিচের চিত্রের মতো দেখতে পারবেন যেখানে আপনার এড এর রিচ, ইম্প্রেশন, ক্লিকসহ সব ডাটা পাবেন।

তো আশা করি বুঝতে পেরেছেন কিভাবে লিঙ্কডইনে এড পোষ্ট করবেন। ধন্যবাদ এতক্ষন সাথে থাকার জন্য।