লিংকডইনে নিজের একাউন্ট খুলে প্রফেশনালি সাজান!

0
469

“Tech Inside” এর পক্ষ থেকে আপনাদের সবাইকে জানাই অগ্রিম শুভেচ্ছা।আপনাদের যেকোন প্রশ্ন ও মতামতের জন্য আমাদের সাথে ওয়েবসাইটফেসবুকপেজফেসবুকগ্রুপইউটিউবচ্যানেললিংকডইন কোম্পানি পেজ এর মাধ্যমে যোগাযোগ করতে পারেন।

চলুন, আর কথা না বাড়িয়ে মূল পর্বে চলে যাইঃ

লিঙ্কডইন ট্রেইনিং টিউটোরিয়াল সিরিজের পার্ট ২ তে সবাইকে স্বাগতম। গত পর্বে আমরা লিঙ্কডইন ওভারভিউ এবং এর প্রয়োজনীয় বিসয়বস্তু নিয়ে আলোচনা করেছিলাম। আজকে আমরা দেখব কিভাবে লিঙ্কডইন এ একটা অ্যাকাউন্ট তৈরি করতে পারি এবং সেই সাথে আমাদের প্রোফাইল সুন্দর ভাবে সাজাতেপারি।

লিঙ্কডইনে অ্যাকাউন্ট তৈরি করতে প্রথমে আপনার ব্রাউজার থেকে “www.linkedin.com” লিখে লিঙ্কডইনের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।আপনার পূর্ববর্তী অ্যাকাউন্ট থাকলে ইমেইল অ্যান্ড পাসওয়ার্ড দিয়ে সাইন ইন করে নিবেন।অ্যাকাউন্ট না থাকলে নতুন অ্যাকাউন্ট তৈরি করার জন্য ফার্স্ট নেম, লাস্ট নেম, ইমেইল অ্যাড্রেস এবং পাসওয়ার্ড দিয়ে join now এ ক্লিক করতে হবে।

এরপর সিকিউরিটি চেক এর জন্য একটা ক্যাপচা আসতে পারে। সেজন্য I am not robot এর এখানে টিক মার্ক দিয়ে সেইভ বাটনে ক্লিক করতে হবে।

তারপর আপনার ফোন নাম্বার দিয়ে send code ক্লিক করলে আপনার দেওয়া নাম্বার এ একটা কোড যাবে।সেই কোডটা বক্সে দিয়ে ভেরিফাই করে নিবেন। কোন কারনে যদি কোড না যায় তাহলে send again এ ক্লিক করলে, আপনার মোবাইলে ভেরিফাই কোড পেয়ে যাবেন। এখন আপনার কান্ট্রি এবং পোষ্টার কোড দিয়ে Confirmed location এ ক্লিক করতে হবে।

আপনি এখন দেখতে পাচ্ছেন “your profile helps you discover the right people and opportunities”। এখানে আপনি আপনার রিসেন্ট জব টাইটেল এবং কোম্পানির নাম অথবা আপনি ছাত্র হলে I’m a student দিয়ে continue অপশনে ক্লিক করবেন।

Continue বাটনে ক্লিক করলে let’s confirmed your mail একটা বক্স দেখতে পাবেন।এবার আপনার দেওয়া ইমেইল চেক করলে একটা কনফার্মেশন পিন নাম্বার পাবেন। পিন নাম্বার let’s confirmed your mail এর বক্সে দিয়ে agree & confirm ক্লিক করবেন।

এখন আপনি চাইলে আপনার ইমেইল আইডি এর সাথে যারা অ্যাড আছে তাদের সাথে কানেক্ট হতে পারেন।এজন্য আপনাকে continue ক্লিক করতে হবে। যদি তাদেরকে আপনার অ্যাকাউন্ট এ কানেক্ট করতে চাচ্ছেন না, তাহলে skip এ ক্লিক করতে হবে।

এরপর একটা পিকচার আপলোড করতে হবে আপনার প্রোফাইল পিকচারের জন্য। সেক্ষেত্রে Add photo ক্লিক করে আপনার পছন্দ করা পিকচার আপলোড করে save করে Continue বাটনে ক্লিক করবেন।

লিঙ্কডইন এপ্স এর লিংক পাওয়ার জন্য আপনার মোবাইল নাম্বারটা দিয়ে text me the link ক্লিক করলে আপনার মোবাইলে লিংক চলে যাবে।সেই লিংকে ক্লিক করার মাধ্যমে লিঙ্কডইনের এপ্স ডাউনলোড করে আপনার মোবাইলে দিয়ে ব্রাউজ করতে পারবেন।

আমাদের অ্যাকাউন্ট তৈরি করা হয়েছে। এখন আমাদের প্রোফাইল সুন্দরভাবে সাজাতে হবে।এজন্য আমাদের প্রোফাইলের আইকন থেকে view profile এ ক্লিক করতে হবে।এখানে আপনি অনেকগুলো অপশন পাবেন এরমধ্যে আপনার প্রোফাইল পিকচার এর ডানপাশের আইকন এ ক্লিক করবেন।

এখানে আপনি আপনার নাম বা অন্যান্য ইনফরমেশন চেঞ্জ করতে পারেন। summary একটা ইম্পরট্যান্ট বিষয়।আপনার জব পাওয়া বা অন্যান্য ইউজারদের সাথে অ্যাড হওয়ার ক্ষেত্রে summary গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। summary দেখে ইউজাররা আপনার সম্পর্কে ভালোভাবে জানতে পারবে। নিজের মত করে খুব সুন্দর করে আপনার সামারি তৈরি করে সেভ করবেন।

এখানে আপনি profile  strength: intermediate দেখতে পাবেন। add works date ক্লিক করে আপনার দেওয়া কোম্পানিতে কাজ শুরু করার ডেট দিয়ে add to profile ক্লিক করবেন। এরপর add education ক্লিক করে এডুকেশন এর ইনফর্মেশন দিবেন।

কি কি বিষয়ে আপনার skill ভাল আছে সেই সব বিষয় এর উপর মোট ৫টি skills দিতে হবে। কেউ আপনার প্রোফাইল ভিজিট করলে দেখতে পাবে কোন কোন বিষয় এর উপর আপনার skill ভাল আছে। এখন add skill ক্লিক করে আপনার skill গুলো দিয়ে Add to profile ক্লিক করে Done সবশেষে Got it! ক্লিক করবেন। কেউ যদি আপনার প্রোফাইল ভিজিট করে তাহলে আপনার দেওয়া ইনফরমেশনগুলো দেখতে পাবে।

আপনার প্রোফাইল এর জন্য নির্দিষ্ট একটা ইউআরএল তৈরি করতে পারেন। স্ক্রিনে আমার প্রোফাইল এর ইউআরএল দেখলে বুঝতে পারবেন এটা ভেংগে ভেংগে এসেছে। এখানে আপনি আপনার প্রোফাইল এর নির্দিষ্ট ইউআরএল দেওয়ার জন্য edit URL ক্লিক করে আপনার পছন্দ করা নাম দিয়ে সেভ করলে https://www.linkedin.com/in/ এরপরে আপনার পছন্দ করা নাম দেখতে পাবেন।

আজকে এই পর্যন্ত আগামী পর্বে আমরা How to increase targeted LinkedIn network নিয়ে আলোচনা করব।