জিমেইল এর জন্য মেইল ট্র্যাক

0
334

মেইল ট্রেক একটি ইমেল ট্র্যাকিং অ্যাপ্লিকেশন যার মাধ্যমে আপনি জানতে পারবেন যে আপনার  ইমেইল পাঠানো হয়েছে কি না এবং প্রাপক আপনার পাঠানো মেইল পড়েছিন কি না ? ফেইসবুকে কাউকে ম্যাসেজ পাঠানোর পর Seen করা হলে আমরা বুঝতে পারি যে ম্যসেজটি পড়া হয়েছে ঠিক  তেমনি মেইল ট্রাকের মাধ্যমে আপনি বুঝতে পারবেন আপনার পাঠানো মেইলটি সঠিকভাবে পাঠানো হয়েছে এবং মেইলটি প্রাপক পড়েছেন। আপনি খুব সহজেই মেইলট্র্যাক এক্সটেনশন আপনার জিমেইলে যোগ করতে পারবেন। আমাদের  টিউটরিয়াল বুঝতে অসুবিধা হয় অথবা কোনও বিষয় সম্পর্কে জানতে চান তবে দেরী না করে এখনই আমাদের সাথে যোগাযোগ করুন। সবসময় আমাদের সাথে থাকুন আর নিয়মিত টিউটরিয়াল পেতে এখনই সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল এবং লাইক করুন আমাদের ফেইবুক পেইজ।

ব্যক্তিগত, অফিসিয়াল বা ব্যবসায়িক কাজে আমরা অনেকেই ইমেইল পাঠাই আমাদের পাঠানো মেইলগুলো গ্রাহক পেয়েছেন কি না বা ইমেইল  পড়েছে কি না, কখন পড়েছে ইত্যাদি খুব সহজেই মেইলট্র্যাক এর মাধ্যমে জানা সম্ভব।এই সুবিধাটি পাবার জন্য গুগল ক্রোম ব্রাউজারে মেইল ট্রেক এক্সটেনশন যোগ করতে হবে। আপনি গুগল ক্রোম ব্রাউজার ব্যবহার করে খুব সহজেই আপনার জিমেইল অ্যাকাউন্টে মেইল ট্রেক ব্যবহার করতে পারেন । এছাড়াও আপনি ফায়ারফক্স এবং অপেরা ব্রাউজারের জন্য বিনামূল্যে ইমেইল ট্র্যাকিং ব্যবহার করতে পারেন। আপনার ক্রোম ব্রাউজারে মেইল ট্রেক এক্সটেনশন যোগ করতে নিচের ধাপগুলো অনুসরন করুন:-

  • আপনার জিমেইল একাইন্টে লগইন করুন।
  • পাশাপাশি নতুন আবেকটি ট্যাব অপেন করুন। সার্চ বক্সে mailtrack for gmail লিখে সার্চ করুন।
  • email tracking for gmail & inbox-mailtrack-chrome web store-এ ক্লিক করুন।
  • add to chrome তে ক্লিক করুন।
  • Add extension এ ক্লিক করে Extension টি এড করে নিন।
  • আপনার জিমেইল এ্যাকাউন্ট সাইন ইন করে লগইন করুন।
  • Click on allow.
  • sign up free তে ক্লিক করুন।
  • go to my email এ ক্লিক করুন।

মেইলট্র্যাক এক্সটেনশান আপনার জিমেইলে ডবল চেক মার্ক যোগ করবে । যদি আপনি একটি সবুজ টিক চিহ্ন দেখতে পান তবে বুঝতে পারবেন প্রাপক মেইলটি পেয়েছেন আর যদি দুইটি চিন্হ দেখতে পান তবে বুঝতে পারবেন প্রাপক আপনার মেইলটি পেয়েছেন এবং মেইলটি খুলে পড়েছেন। ইমেইল ট্র্যাকিং খুব কার্যকরী এবং জনপ্রিয় একটি মাধ্যম ।ইমেল ট্র্যাকিং আপনার জিমেইল একেউন্টে যোগ হবার পর আপনি খুব সহজেই জানতে পারবেন যে কতক্ষণ আগে এবং কত বার প্রাপক আপনার ইমেইল পড়েছেন।মেইল ট্র্যাক জিমেইল ব্যক্তিগত কাজ এবং কর্পোরেট সেক্টরের জন্য খুবই সহায়ক। আপনার সহকর্মীরা আপনার ইমেলগুলি পড়ছে কিনা তা মেইল ট্রেকারের মাধ্যমে জানতে পারবেন ফলে জিজ্ঞাসা করার প্রয়োজন নেই। আপনি যদি মেইল ট্র্যাকার ব্যবহার করে মেইল এর মাধ্যমে CV পাঠিয়ে থাকেন তবে আপনি নিশ্চিত করতে পারেন যে আপনার ইমেলটি ব্যক্তি বা প্রতিষ্ঠানের কাছে পৌঁছেছে কিনা। অন্যদিকে মেইল ট্র্যাক ব্যবসায়ী বা পেশাদারীদের জন্য খুবই সহায়ক কারণ আপনি জানতে পারবেন আপনার মেইলটি সঠিকভাবে পাঠানো হয়েছে কি না এবং যদি পাঠানো হয়ে থাকে তবে প্রাপক আপনার মেইলটি পড়েছেন কিনা। আপনি বিনামূল্যে ইমেল ট্র্যাকার আপনার ব্যক্তিগত বা পেশাদারী মেইলে ব্যবহার করতে পারেন। অ্যাকাউন্ট ম্যানেজার, ব্যবসা, বিক্রয় দল এবং সরাসরি ক্লায়েন্ট সম্পর্কযুক্ত ব্যক্তি, টিম, প্রকল্প পরিচালক, সমন্বয়কারী এবং অভ্যন্তরীণ যোগাযোগ, স্বাধীন পেশাদার এবং ফ্রিল্যান্সার বা যে কোনও ব্যাক্তি সম্পূর্ন ফ্রি তে মেইল ট্রেক ব্যবহার করতে পারবেন।

আশা করি আমাদের আজকের টিউটরিয়ার আপনাদের ভাল লেগেছে । টিউটরিয়ার সংক্রান্ত যে কোনও ‍জিঙ্গাসা থাকলে কমেন্ট বক্সে কমেন্ট করুন অথবা সরাসরি আমাদের সাথে যোগাযোগ করুন।নিয়মিত টিউটরিয়ার পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রইব করুন এবং ফেইজবুক পেইজে লাইক করুন। ধৈয্য সহকারে আমাদের টিউটরিয়াল দেখার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। সবাই ভাল থাকবেন।